Header Ads

Header ADS

শিক্ষকরা যেসব সফটওয়্যার এর সহযোগিতায় অনলাইন ক্লাস পরিচালনা করতে পারেন।

অনলাইন ক্লাস বলতে আমরা বর্তমানে ভিডিও করে ক্লাস অনলাইন কোন প্লাটফর্মে শেয়ার করা অথবা অনলাইন কোন প্লাটফর্ম থেকে সরাসরি লাইভ ভিডিওর মাধ্যমে ক্লাস নেওয়াকে বুঝি। আমরা যখন একজন দর্শক হিসেবে অনলাইন প্লাটফর্মে (ফেসবুক,ইউটিউ, টুইটার,ইনস্টাগ্রাম ইত্যাদি) ভিডিও ক্লাসগুলো দেখি তখন মনে হয় ক্লাসগুলো করানো হয়তো অনেক সহজ হবে। কিন্তু যখন ক্লাসগুলো তৈরী করার জন্য প্রস্তুতি নেই তখন নানান ধরনের সমস্যা হাজির হয়।    অনলাইন ক্লাস কিভাবে শুরু করবেন? কি কি সফটওয়্যার প্রয়োজন? কি কি বিষয়ে জানা থাকা প্রয়োজন? নানা প্রশ্ন চলে আসে।

সেরকম একটি সমস্যার সমাধান নিয়ে এই পোষ্টটি করা। আপনাদের আগ্রহের উপর নির্ভর করে আমি পরবর্তী পোষ্টটি শেয়ার করবো। আমরা এই পোষ্টটে জানবো অনলাইন ক্লাসে কোন সফটওয়্যার দিয়ে লাইভ করবেন এবং অনলাইন ক্লাস তৈরীর জন্য কি কি সফটওয়্যার ব্যবহার করবেন?(আমি এই পোষ্টটে শুধু কম্পিউটার ব্যবহার কারীদের প্রতি নজর দিচ্ছি পরবর্তীতে স্মার্টফোন এপস সম্পর্কে জানবো।    

অনলাইন ক্লাসের সবচেয়ে জনপ্রিয় প্রক্রিয়া হচ্ছে লাইভ ক্লাস। সরাসরি লাইভ মোবাইল থেকে করা কিছুটা সহজ হলেও কম্পিউটার থেকে লাইভ করাটা বেশ কঠিন। কম্পিউটারে লাইভ করার জন্য অনেক সফটওয়্যার থাকলেও আমার পছন্দের সফটওয়্যারটি হলো #OBS #Studio এটি ব্যবহার প্রথমে কঠিন মনে হলেও দুই থেকে তিনবার ব্যবহারে আর কঠিন মনে হয়না। এটি একটি ওপেন সোর্স সফটওয়্যার। ফলে আপনার ভিডিওতে কোন লোগো বা লাইসেন্স প্রোবলেম নেই। ডাউনলোড করার জন্য গুগোলে সার্চ করুন obs লিখে। সবার প্রথম যে ওয়েবসাইটটি পাবেন সেখানে যাওয়ার খুব সহজে ডাউনলোড করতে পারবেন। মাত্র ৭০.১ এমবি সাইজের সফটওয়্যার এটি। এর সাহায্যে অনলাইন যেকোন প্লাটফর্মে লাইভ ক্লাস নিতে পারবেন। তাছাড়াও এর সাহায্যে কম্পিউটার স্ক্রিন রেকর্ড, লাইভ ক্লাস চলা কালীন বিভিন্ন স্লাইডশো, ইমেজ, ভিডিও, টেক্সট ও প্রদর্শন করতে পারবেন। তাছাড়াও এতে রয়েছে স্টুডিও মোড যার ফলে অনেক প্রফেশনাল কাজে এই সফটওয়্যারটি ব্যবহার করা হচ্ছে। সফটওয়্যার ডাউনলোডসহ এর উপর টিউটরিয়াল পাওয়ার জন্য এই লিংকে প্রবেশ করতে পারেন। 
লিংক ০১ঃ  https://www.youtube.com/watch?v=iuil0tif18Q  
লিংক ০২ঃ https://www.youtube.com/watch?v=RpBCsXJae4U

এইতো গেলো লাইভ ক্লাসের সফটওয়্যার। এবার আসা যাক যারা white board বা Facecam ভিডিওর মাধ্যমে ক্লাস নিবেন তাদের কি কি সফটওয়্যার প্রয়োজ?

সবার প্রথম কাজ হচ্ছে ভিডিও করা। ভিডিও কোয়ালিটি যেমনি হোক কিন্তু কোথাও কথা বলতে গিয়ে থেমে গেছেন, কথাও ভুল বলে ফেলছেন, আবার কোথাও কিছু বলতে ভুলে গেছেন অথবা চাচ্ছেন ভিডিওর নিচে আপনার নাম থাকবে এবং উপরে থাকবে আপনার শিক্ষা প্রতিষ্ঠানের নাম অথবা কথার সাথে কিছু ছবি প্রদর্শন করতে।  এসব কাজের জন্য চাই ভিডিও এডিটিং এর বেসিক জ্ঞান। ভিডিও এডিটিং এর উপর অসংখ্য সফটওয়্যার আছে। যেকোন একটি ভিডিও এডিটিং সফটওয়্যার এর কাজ শিখলেই আপনারা এই কাজগুলো করতে পারবেন। আমি আপনাদের সাথে দুই ধরনের সফটওয়্যারের নাম বলে দিচ্ছি। এক হলো ফ্রি সফটওয়্যার,  দুই পেইড সফটওয়্যা।  

ফ্রি ভিডিও এডিটর এর মধ্যে আমার পছন্দের হলো openshot video editor কারন এতে 4k ভিডিও এক্সপোর্ট করা যায়। সফটওয়্যারটির নাম লিখে গুগোলে সার্চ করলেই ওয়েবসাইটটি পেয়ে যাবেন। তবে সফটওয়্যারের  কিছু লেগিং প্রবলেম আছে। 

এরপর বলবো icecream video editor এর কথা। খুবই চমৎকার একটি সফটওয়্যার। যারা নতুন তাদের কাছেও এর ব্যবহার সহজ মনে হবে। ডাউনলোড করার জন্য www.icecreamapps.com লিখে সার্চ দিলেই ওয়েব সাইট চলে আসবে।

তিন নাম্বারে রেখেছি ShotCut video editor কে। গুগোলে নাম লিখে সার্চ দিলেই ওয়েব সাইট পেয়ে যাবেন।



এবার আসা যাক পেইড সফটওয়্যার এর দিকে। পেইড মানে আপনাকে কিনে নিতে হবে এসব সফটওয়্যার। আর যদি আপনি অনলাইনে স্মার্ট হন তাহলে হয়তো ফ্রিতেও ব্যবহার করতে পারবেন। 

ভিডিও এডিটিং এর বস লেভেলের সফটওয়্যার হলো এডবি প্রিমিয়ার প্রো। কিন্তু আমার মতে শিক্ষদের জন্য এটা ব্যবহার তেমন একটা সহজ হবেনা। 

আমার পছন্দের সফটওয়্যার হলো Camtasia 9 এর সাহায্যে কম্পিউটারের স্ক্রিন রেকর্ড,  অডিও রেকর্ড,  ভিডিও রেকর্ডসহ সবই করা যায়। তাছারা এর বিকল্প একটি সফটওয়্যার হচ্ছে Filmora 9 এর সাহায্যেও একই কাজগুলো করতে পারবেন।

পরবর্তীতে কি নিয়ে পোষ্ট করবো কমেন্ট লিখুন। ছাত্ররা শিক্ষকদের ট্যাগ করুন ও টাইমলাইনে শেয়ার করুন।   

প্রতিটি সফটওয়্যারের উপর আমার ইউটিউব চ্যানেলে ভিডিও টিউটরিয়াল আছে। সম্পুর্ণ ফ্রিতে। টিউটরিয়াল পাওয়ার জন্য নিচের লিংকে ক্লিক করুন। 

লিংকঃ http:// youtube.com/jhumankhan                                

No comments

Theme images by Bim. Powered by Blogger.