Header Ads

Header ADS

ইউটিউবে ইনকাম হয় কি কি ভাবে?

#YouTube থেকে যেভাবে ইনকাম হয়। আমি দীর্ঘদিন যাবৎ ইউটিউবের সাথে জড়িত। তাই ভাবলাম একটি ব্লগ পোস্টের মাধ্যমে আপনাদের সাথে বিষয়গুলো শেয়ার করি। মূলত এই পোস্টগুলো আমি ব্লগার সাইটে পোস্ট করি। কিন্তু ভাবলাম তাহলে আমার আসে পাশের মানুষগুলো কেন মিস যাবে, তাই শেয়ার করা।

আমরা বেশীর ভাগ মানুষ জানি যে, ইউটিউবে আর্নি মানে ভিউ। যত ভিউ তত আর্নিং। মোটেও বেপারটা তা নয়। হ্যা অবশ্যই ভিউ বেশী হলে আর্নিংও বেশী হয়। তবে সেটা নির্ভর করে কতগুলো ভিডিওতে কতগুলো বিজ্ঞাপন আসলো। আবার বিজ্ঞাপনটি কোন ক্যাটাগরীর তার উপর নির্ভর করবে কত বেশী ইনকাম হবে। বেপারটা যটিল না করে প্রথম থেকে আসা যাক।

প্রথমত আপনি চ্যানেল খুলার পর আপনার চ্যানলে যখন ভিডিও পাবলিশ করা শুরু করবেন। যতদিন না ১০০০ সাবসক্রাইবার হবে এবং আপনার ভিডিওগুলো ভিউ এর পাশাপাশি ৪০০০ ঘন্টা ওয়াচ টাইম না হবে ততদিন পর্যন্ত চ্যানেল মনিটাইজেশন এর জন্য অাপিল করতে পারবেন না।

এবার আসা যাক মনিটাইজেশন কি? 
ইউটিউবে যে এডগুলে আসে তা সম্পূর্ন নির্ভর করে গুগোল এডসেন্সের উপর। এডসেন্সকে সহজ ভাবে বলা যা গুগোলের ব্যাংক - ইউটিউবের মাসিক ইনকাম সেখানে দেখতে পাবেন। যখন ইনকাম ১০০ ডলারের উপর হবে তখন বাংলাদেশী ব্যাংকে ডলার থেকে টাকায় কনভার্ট করে এডসেন্স পাঠায়। আর এই এডসেন্স যখন বলবে আপনার চ্যানেল ডলার ইনকাম বা এডের জন্য উপযোগী সেটা হলো মনিটাইজেশন। আরো কিছু নিয়ম কানুন আসে সেগুলো অন্যসময় জানবো। এটা তো হলো ইউটিউবের বেসিক ইনকাম যার পরিমান মানুষ অনেক ভাবলেও বাস্তবিক অর্থে যার পরিমান অনেক কম।

এডসেন্স ছাড়াও ইউটিউবে আরো কিছু ইনকাম আছে। যেগুলো থেকেই মুলত ইউটিউবাররা ভালো একটা ইনকাম করেন। ১/ স্পন্সর ভিডিও - যখন চ্যানেলগুলো বড় হতে শুরু করে তখন বিভিন্ন কোম্পানি গুলো মেইল করে তাদের প্রোডাক্ট বা কোম্পানি সম্পর্কে যেন ভিডিওতে ৩০ সেকেন্ড বা ৪৫ সেকেন্ড আলোচনা করে বা জানায়। তার বিনিয় তারা পেমেন্ট করে থাকে।
২/ প্রোডাক্ট রিভিও - কিছু কিছু কোম্পানি আছে যারা সরাসরি প্রোডাক্ট ইউটিউবারদের কাছে পাঠায় রিভিওর জন্য। তখন সেই প্রোডাক্ট সম্পর্কে ভিডিও তৈরী করতে হয়। এক্ষেত্রে কোন কোন কোম্পানি প্রোডাক্টের পাশাপাশি অর্থও প্রদান করে থাকে আবার কিছু কিছু কোম্পানি শুধু প্রডাক্ট দিয়ে থাকে।

৩/ প্রোডাক্ট বিক্রি - আপনার যদি কোন প্রতিষ্ঠান বা সেবা থাকে সেটির মার্কেটিং করে সেখান থেকেও ইনকাম করা যায়।

৪/ এফিলিয়েট করে - এই প্রক্রিয়ায় বাংলাদেশ থেকে ইনকাম অনেকটাই কষ্টসাধ্য বেপার। তাই এই বপারে আর বেশী কথা না বাড়াই।

আমরা খুব শিঘ্রই ইউটিউব গাইডলাইন ও নতুন ইউটিউবারদের জন্য একটি ফ্রি সেবা চালু করতে চাচ্ছি। আপনারা মতামত দিলে ইনশাল্লাহ আমরা শুরু করবো। আমার ইনস্টাগ্রামে ভিড় এখনো কম আছে, তাই কারো কোন প্রশ্ন, পরামর্শ, আমাদের সেবা পেতে চাইলে মেসেজ করতে পারেন।
লিংকঃ Instagram.com/estiakkhanjhuman

No comments

Theme images by Bim. Powered by Blogger.