Header Ads

Header ADS

Why smartphone become slow? Explain in Bangla

               Why smartphone become slow?


                আমি আপনাদের সাথে চারটি প্রধান কারন ব্যাখ্যা করবো যার জন্য আপনার স্মার্টফোন ধীরে ধীরে slow হয়ে যায় । প্রধান কারন চারটি হচ্ছে –
                1. Software updates/ buggy OTA updates/ smartphone
                2. Application updates/ heavy application updates
                3. Junk app data
                4. File system

         আমরা যখন নতুন একটি স্মার্টফোন কিনি তখন স্মার্টফোনটি স্মোথ এবং ফাস্ট কাজ করে । কিন্তু তার 6 থেকে 12 মাসের মধ্যে স্মার্টফোনগুলো অনেক বেশী স্লো হয়ে যায় । মানুষের যেমন বয়স বারার সাথে সাথে চলাফেরা ও কাজকর্ম্ করার গতি কমে আসে, ঠিক তেমনি স্মার্টফোনগুলোর বেলাও আমরা তাই দেখতে পাই । যত বেশী বয়স হয় তত বেশী স্লো হয় । এই স্লো হওয়ার পেছনের কারন ও সমাধান কী?

সবার প্রথম কারন হচ্ছে-  01. ‍Smartphone System software updates: একটা সময় ছিলো যখন ‍System software update দিলে smartphone গুলোতে অনেক সময় নানান সমস্যার সম্মুখীন হতে হত । যেমন- camera problem, flash light problem, earphone problem, phone slow হয়ে যাওয়া, touch problem ইত্যাদি । কিন্তু বর্তমান সময়ে system software update আসলে যদি smartphone কে update না করা হয়, তাহলে বিভিন্ন ধরনের software bug, security issue, smartphone slow হওয়ার সম্ভাবনা অনেক বেশী থাকে । অতেএব System software update আসলে সেটি আপডেট করে নিন ।

02. Heavy Application Updates:
                  আচ্ছা ভেবে দেখুনতো এখন থেকে 4-5 বছর আগে Smartphone গুলোর configuration কেমন ছিলো ।ঐ Configuration অনুযায়ী Facebook apps এর size কেমন ছিলো 7-5 MB এর মতন । কিন্তু বর্তমানে apps এর সাইজ কত বেশী । আর কয়েক মাস এই apps ব্যবহারের পর এটি প্রায় কয়েক GB এর মতন হয়ে যায় । শুধু Facebook নয়, Instagram, twitter, Whatsapp, Games সকল apps ই প্রতিনিয়ত আপডেট হচ্ছে আর নতুন নতুন ফিচার যুক্ত হচ্ছে ফলে apps গুলো দিন দিন অনেক বেশী ভারী হয়ে যায় । যার ফলে গুলো smartphone এর অনেক বেশী storage দখল করে আর low storage এ smartphone অনেক বেশী slow কাজ করে থাকে ।                     

  অর্থাৎ আমরা যখন Smartphone গুলো কিনি তার এক বছরের মধ্যে Android apps গুলো অনেক বেশী update হয়ে যায় । যার ফলে smartphone গুলোর এই apps গুলো বহন করা অনেক বেশী কষ্টকর হয়ে যায় । তাই smartphone গুলো slow হয়ে যায় ।

03. Low storage:
            আমরা যখন একটি নতুন Smartphone কিনি তখন Phone storage এবং Memory Card storage প্রায় খালি থাকি । কিন্তু দৈনিক ব্যবহারে আমরা ছবি তুলা, ভিঢিও করা, apps updates ইত্যাদির কারনে storage full হতে শুরু করে । phone storage যতবেশী Full হবে processor এর processing ক্ষমতা তত কম হবে । যার ফলে smartphone slow হতে থাকে । 

04. Unauthorized apps installation:
                 Play store এর বাইরে বিশেষ করে Facebook, IMO, Instagram, Whatsapps এ অনেক earning apps Gamming apps দেখতে পাওয়া যায় । যা আপনি Google play store এ পাবেন না । এ ধরনের apps গুলো install করার ফলে stop করার পরও এরা hidden অবস্তায় সব সময় run থাকে । অনেক apps রয়েছে যারা আপনার ব্যাক্তিগত তথ্য চুরির জন্য কাজ করে এবং আপনার smartphone IP কে বিভিন্ন unauthorized কাজে ব্যবহার করে থাকে । যার ফলে আপনার smartphone কোন apps run না থাকার ফলেও phone slow কাজ করে ।

05. Unwanted apps installation:
                       আমরা অনেক সময় Apps test করার জন্যও অনেক অপ্রয়োজনীয় apps play store থেকে install করি । আবার ভালো না লাগলে uninstall করে দেই । কিন্তু ঐ apps গুলো uninstall করার পরও ঐ apps এর system file আপনার phone এর storage এ থেকে যায় । ঐ system file গুলোর file processor কে তার কাজে বাঁধা প্রদান করে থাকে । যা্র ফলেও smartphone slow কাজ করে ।

              অতেএব, smartphone কে fast রাখার জন্য অপ্রয়োজনীয় apps, unauthorized apps- play store এর বাইরে থেকে install করা বন্ধ রাখুন । phone এবং memory card space যতটা সম্ভব খালি রাখার চেষ্টা করুন । আর প্রতিদিনের ব্যবহৃত resent tap ও clean রাখার চেষ্টা করুন ।

No comments

Theme images by Bim. Powered by Blogger.