Header Ads

Header ADS

HDD vs SSD (Why SSD better than HDD) Explain in Bangla

HDD vs SSD (Why SSD better than HDD)

                                                                             এখন থেকে কয়েক বছর পূর্বের কম্পিউটার স্টোরেজ হিসেবে আমরা হার্ড্‌ ডিস্ক বা হার্ড্ ড্রাইভের সাথেই বেশী পরিচিত ছিলাম । কিন্তু বর্তমানে আমরা ষ্টোরেজ নির্ধারনের জন্য অপশন পাচ্ছি তিনটি ।
1. HDD (Hard drive)
2. SSD 
3. SSHD 

                                                      ষ্টোরেজ ডিভাইস হিসাবে কোনটি আপনার জন্য ভালো হবে তা নির্ধারন করার জন্য ভিডিও শেষ পর্যন্ত দেখুন ।

HDD:
              যাদের কম টাকায় বেশী ষ্টোরেজ প্রয়োজন হয় তারা ষ্টোরেজ ডিভাইস হিসাবে HDD নির্ধারন করতে পারেন । HDD এর অর্থ হলো Hard Disc Drive যাকে আমরা Hard Disc নামেই বেশি চিনে থাকি । আপনি যদি storage data(ডেটা) হিসেবে, অডিও, ভিডিও, পিকার ষ্টোরেজ করতে চাচ্ছেন তারা নিরদ্বিধায় HDD চয়েজ করতে পারেন ।
SSD:
                যারা চাচ্ছেন ষ্টোরেজ Data গুলো দীর্ঘদিন নিরাপদ রাখতে চান এবং বাজেট ভালো তারা SSD চয়েজ করতে পারেন । SSD এর মূল্য HDD এর তুলনায় অনেক বেশী হয়ে থাকে ।
এবার আসা যাক SSD এবং HDD এর তুলনায়-

   HDD এর পূর্নরুপ Hard disc drive । অতএব এর পূর্নরুপ থেকে বুঝা যায় এর ডেটা ষ্টোরেজ প্রক্রিয়ায় শক্ত এক ধরনের Disc ব্যবহার করা হয় যা একটি ম্যাকানিক্যাল স্বক্রিয়ায় সম্পূর্ন হয় । যার ফলে Hard disc বা HDD নষ্ট হওয়ার প্রবনতা অনেকাংশে বেশী থাকে ।যদিও ভালো ব্র্যন্ডের HDD তে এক বছর warranty পাওয়া যায় । যা অনায়েসে বেশ অনেক বছর চলে যায় ।
অন্যদিকে SSD এর পূর্নরুপ হলো Solid State Drive । SSD তে Data storage হিসেবে flash memory ব্যবহার করা হয় । যা একটি ইলেকট্রনিক্স প্রক্রিয়া যাতে কোন প্রকার ডিস্ক বা ম্যাকানিক্যাল প্রক্রিয়া ব্যবহৃত হয় না । যার ফলে SSD ব্যবহার HDD এর তুলনায় অনেক বেশী fast হয়ে থাকে । যার ফলে SSD ব্যবহারে আপনি সম্পূর্ন একটি নতুন অভিজ্ঞতা অজর্ন করতে পারবেন ।SSD তেও আপনারা 1 year warranty পাবেন । যেহেতু 1year warranty দেওয়া হয়েছে, সেহেতু SSD ও নষ্ট হওয়ার সম্বাবনা রয়েছ । তবে SSD এর নষ্ট হওয়ার প্রবণতা HDD এর তুলনায় অনেক কম হয়ে থাকে ।
               তবে আমার ব্যক্তিগত সাজেশন থাকবে যারা নতুন ডেস্কটপ কিনার কথা ভাবেএছন তারা স্টোরেজ ডিভাইস হিসেবে একটি SSD নিবেন এবং HDD একটি কিনবেন । windows সহ software installation Data এর জন্য SSD ব্যবহার করবেন এবং HDD তে সমস্ত Data Storage করতে পারবেন ।
              এতে আপনারা পাবেন একটি fast computer experience এবং সাথে large HDD storage ব্যবহারের সুবিধা । বাকিটা আপনার পছন্দ ।   
         


       

No comments

Theme images by Bim. Powered by Blogger.